মেনু নির্বাচন করুন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

সংক্ষিপ্ত বর্ণনা

ছায়া ঘেরা শান্ত সুনিবিঢ় গ্রামের সৌম পরি্বেশে ২০০০ সালে প্রতিষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এক অনিন্দ সুন্দর জায়গা, যা ভ্রমণ পিয়াষুদের আনন্দ দিতে সক্ষম। এ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে রয়েছে দৃষ্টি নন্দন লেক, যার মাঝে রয়েছে নান্দনিক বাংলো ঘর ও কারুকার্যে গড়া সেতু। মৎস্য গবেষণার কয়েকটি প্রকল্প রয়েছে এ লেকে। লেকের চারপাশ বৃক্ষ শোভিত। পরিচ্ছন্ন পাড়ে রয়েছে বসার সুন্দর ব্যবস্থা। বিকেলে যখন শ্বেত শুভ্র রাজ হংস-হংসী এ লেকে ভেসে বেড়ায় তখন তা সৃষ্টি হয় মনোমুগ্ধকর এক অপরূপ দৃশ্যের। এছাড়াও এ ক্যাম্পাসে রয়েছে পদ্ম পুকুরসহ বেশ কটি পুকুর, সমগ্র ক্যাম্পাস জুড়ে রয়েছে দেশী-বিদেশী নানা ফুল ও বৃক্ষের সমাহার।

প্রশাসনিক ভবনের সম্মুখে রয়েছে মুক্তিযুদ্ধের দৃষ্টিনন্দন শৈল্পিক ভাস্কর্য “জয় বাংলা”। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সাত বীর শ্রেষ্ঠের আবক্ষ ভাস্কর্য।এছাড়াও শহীদ মিনার ও আরও কয়েকটি মুক্তিযুদ্ধের ভাস্কর্য। পূর্ব ক্যাম্পাসে বিস্তৃত কৃষি ফার্ম, গবেষণাগার, এম. কেরামত আলী হল এবং সৃজনী বিদ্যানিকেতনের ক্যাম্পাসসহ সমগ্র ক্যাম্পাসের প্রতিটি সড়ক ও হল নান্দনিকভাবে সাজানো। যা প্রতিনিয়ত দর্শনার্থীদের আনন্দ দিয়ে যাচ্ছে। আপনাকেও স্বাগত জানাই।

কিভাবে যাওয়া যায়:

ঢাকা সদরঘাট থেকে লঞ্চযোগে দুমকীর পাতাবুনিয়া লঞ্চঘাট অথবা ঢাকা থেকে পটুয়াখালীগামী বিলাস বহুল লঞ্চ সমূহের একটিতে আপনি চলে আসতে পারেন বগা-চরগরবদী ঘাট, সেখান থেকে নেমে বাসে অথবা মটরসাইকেলে দুমকী উপজেলা সদরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। থাকার জন্য বেছে নিতে পারেন উপজেলা কমপ্লেক্সের মধ্যে অবস্থিত জেলা পরিষদের দৃষ্টি নন্দন ভিভিআইপি রেষ্ট হাউজ। এছাড়াও রয়েছে লুথার‌্যান হেলথ কেয়ার বাংলাদেশ এর রেস্টহাউজ (সংরক্ষিত)। আবার আপনি দুমকীতে আসতে পারেন বরিশাল হয়ে। ঢাকা থেকে লঞ্চ অথবা বাসে বরিশাল। সকাল থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত বরিশাল, পটুয়াখালী, কুয়াকাটা, কলাপাড়া গামী বিলাসবহুল বাস পাওয়া যায় গাবতলী ও সায়েদাবাদ বাসস্ট্যান্ডে। বরিশালের বাসে অথবা লঞ্চে আসলে বরিশাল নেমে পটুয়াখালী অথবা কুয়াকাটাগামী বাসে লেবুখালী ইউনিভার্সিটি স্কোয়ারে নেমে মটরসাইকেল অথবা লোকাল বাসযোগে আপনাকে আসতে হবে দুমকী উপজেলা সদরে অবস্থিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।


Share with :

Facebook Twitter